মিরর সাইট    বারকোড সফ্টওয়্যার    যোগাযোগ করুন    ডাউনলোড    অনলাইন ক্রয়    FAQ    CNET

বারকোড সফ্টওয়্যারের বিনামূল্যে সংস্করণ ডাউনলোড করুন

এই বারকোড সফ্টওয়্যারটি কীভাবে ব্যবহার করবেন তার বিস্তারিত পদক্ষেপ

https://free-barcode.com/HowtoMakeBarcode.asp

 
 

কী ধরনের সংস্থা GS1?

GS1 একটি অলাভজনক আন্তর্জাতিক সংস্থা যা তার নিজস্ব বারকোড মান এবং সংশ্লিষ্ট ইস্যুকারী কোম্পানির উপসর্গগুলি বিকাশ ও বজায় রাখার জন্য দায়ী৷ এই মানগুলির মধ্যে সবচেয়ে বিখ্যাত হল বারকোড, যা একটি পণ্যের উপর মুদ্রিত একটি বারকোড যা হতে পারে৷ ইলেকট্রনিকভাবে স্ক্যানিং প্রতীক।

GS1 এর 116টি স্থানীয় সদস্য সংস্থা এবং 2 মিলিয়নেরও বেশি ব্যবহারকারী কোম্পানি রয়েছে। এর প্রধান কার্যালয় ব্রাসেলসে (অ্যাভিনিউ লুইস)।

GS1 এর ইতিহাস:

1969 সালে, ইউ.এস. খুচরা শিল্প স্টোর চেকআউট প্রক্রিয়াকে দ্রুত করার উপায় খুঁজছিল। একটি সমাধান খুঁজতে ইউনিফর্ম গ্রোসারি প্রোডাক্ট আইডেন্টিফিকেশন কোডের অ্যাডহক কমিটি গঠন করা হয়েছিল।

1973 সালে, সংস্থাটি অনন্য পণ্য শনাক্তকরণের জন্য প্রথম একক মান হিসাবে ইউনিভার্সাল প্রোডাক্ট কোড (UPC) নির্বাচন করেছিল। 1974 সালে, স্ট্যান্ডার্ড পরিচালনার জন্য ইউনিফর্ম কোড কমিটি (UCC) গঠিত হয়েছিল। 26 জুন, 1974 , রিগলি গামের একটি প্যাক বারকোড সহ প্রথম পণ্য হয়ে ওঠে যা দোকানে স্ক্যান করা যায়।

1976 সালে, মূল 12-সংখ্যার কোডটি 13 সংখ্যায় প্রসারিত করা হয়েছিল, সনাক্তকরণ ব্যবস্থাকে মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে ব্যবহার করার অনুমতি দেয়৷ 1977 সালে, ব্রাসেলসে ইউরোপীয় আর্টিকেল নম্বরিং অ্যাসোসিয়েশন (EAN) প্রতিষ্ঠিত হয়েছিল, যার সাথে 12টি দেশের প্রতিষ্ঠাতা সদস্য।

1990 সালে, EAN এবং UCC একটি বৈশ্বিক সহযোগিতা চুক্তি স্বাক্ষর করে এবং 45টি দেশে তার সামগ্রিক ব্যবসা সম্প্রসারিত করে। 1999 সালে, EAN এবং UCC ইলেক্ট্রনিক পণ্য কোড (EPC) বিকাশের জন্য অটো-আইডি কেন্দ্র প্রতিষ্ঠা করে, GS1 মানগুলি সক্ষম করে RFID এর জন্য।

2004 সালে, EAN এবং UCC গ্লোবাল ডেটা সিঙ্ক্রোনাইজেশন নেটওয়ার্ক (GDSN) চালু করেছে, একটি বিশ্বব্যাপী ইন্টারনেট-ভিত্তিক উদ্যোগ যা ট্রেডিং অংশীদারদের দক্ষতার সাথে পণ্য মাস্টার ডেটা বিনিময় করতে সক্ষম করে।

2005 সালের মধ্যে, সংস্থাটি 90 টিরও বেশি দেশে কাজ করেছিল এবং বিশ্বব্যাপী GS1 নামটি ব্যবহার করতে শুরু করেছিল৷ যদিও [GS1] একটি সংক্ষিপ্ত রূপ নয়, এটি এমন একটি সংস্থাকে বোঝায় যা একটি বিশ্বব্যাপী মান ব্যবস্থা প্রদান করে।

অগস্ট 2018 সালে, GS1 ওয়েব URI কাঠামোর মান অনুমোদিত হয়েছিল, URIs (ওয়েবপৃষ্ঠার মতো ঠিকানা) QR-Code হিসাবে সংরক্ষণ করার অনুমতি দেয়, যার বিষয়বস্তুতে অনন্য পণ্য আইডি রয়েছে।

বারকোড ব্যবহার করার সুবিধা

গতি: ​​বারকোডগুলি একটি স্টোরের আইটেমগুলিকে দ্রুত স্ক্যান করতে পারে বা একটি গুদামের ইনভেনটরি ট্র্যাক করতে পারে, এইভাবে স্টোর এবং গুদাম কর্মীদের উত্পাদনশীলতাকে ব্যাপকভাবে উন্নত করে৷ বারকোড সিস্টেমগুলি আইটেমগুলি সংরক্ষণ এবং সনাক্ত করার জন্য যুক্তিসঙ্গত উপায়ে পণ্যগুলি দ্রুত প্রেরণ এবং গ্রহণ করতে পারে৷

নির্ভুলতা: বারকোডগুলি তথ্য প্রবেশ বা রেকর্ড করার সময় মানুষের ত্রুটি হ্রাস করে, প্রায় 3 মিলিয়নের মধ্যে 1 এর ত্রুটির হার সহ, এবং যে কোনও সময়, যে কোনও জায়গায় রিয়েল-টাইম তথ্য অ্যাক্সেস এবং স্বয়ংক্রিয় ডেটা সংগ্রহ সক্ষম করে৷

খরচের কার্যকারিতা: বারকোডগুলি উত্পাদন এবং মুদ্রণের জন্য সস্তা, এবং দক্ষতা বৃদ্ধি করে এবং ক্ষতি কমিয়ে অর্থ সাশ্রয় করতে পারে৷ বারকোডিং সিস্টেমগুলি সংস্থাগুলিকে পণ্যের অবশিষ্ট পরিমাণ, এর অবস্থান এবং যখন পুনরায় অর্ডারের প্রয়োজন হয় তা সঠিকভাবে রেকর্ড করতে সক্ষম করে। এটি অপচয় এড়ায় এবং অতিরিক্ত ইনভেন্টরিতে বাঁধা অর্থের পরিমাণ হ্রাস করে, যার ফলে খরচ দক্ষতা উন্নত হয়।

ইনভেন্টরি কন্ট্রোল: বারকোডগুলি সংস্থাগুলিকে তাদের জীবনচক্র জুড়ে পণ্যের পরিমাণ, অবস্থান এবং স্থিতি ট্র্যাক করতে, গুদামগুলির মধ্যে এবং বাইরে পণ্যগুলি সরানোর দক্ষতা উন্নত করতে এবং আরও সঠিক ইনভেন্টরি তথ্যের ভিত্তিতে অর্ডার করার সিদ্ধান্ত নিতে সহায়তা করে৷

ব্যবহার করা সহজ: কর্মচারী প্রশিক্ষণের সময় হ্রাস করুন কারণ বারকোড সিস্টেম ব্যবহার করা সহজ এবং কম ত্রুটি-প্রবণ। বারকোড সিস্টেমের মাধ্যমে ডেটাবেস অ্যাক্সেস করতে এবং তথ্য পেতে আপনাকে শুধুমাত্র একটি আইটেমের সাথে সংযুক্ত বারকোড লেবেলটি স্ক্যান করতে হবে আইটেম সম্পর্কিত তথ্য।

বারকোডের বিকল্প কি?

বারকোডের অনেক বিকল্প আছে, যেমন Bokodes, QR-Code, RFID, ইত্যাদি। কিন্তু তারা বারকোড সম্পূর্ণভাবে প্রতিস্থাপন করতে পারে না। আপনার প্রয়োজন এবং পরিস্থিতির উপর নির্ভর করে তাদের প্রত্যেকের নিজস্ব সুবিধা এবং অসুবিধা রয়েছে।

Bokodes হল ডেটা ট্যাগ যা একই এলাকায় বারকোডের চেয়ে বেশি তথ্য সঞ্চয় করতে পারে। এগুলি MIT মিডিয়া ল্যাবে রমেশ রাসকারের নেতৃত্বে একটি দল দ্বারা তৈরি করা হয়েছে। বোকোডগুলি পড়ার জন্য যেকোনো মানক ডিজিটাল ক্যামেরা দ্বারা ক্যাপচার করা যেতে পারে, শুধু ক্যামেরাকে অনন্তে ফোকাস করুন। বোকোডের ব্যাস মাত্র 3 মিমি, কিন্তু ক্যামেরায় পর্যাপ্ত পরিমাণে স্বচ্ছতার জন্য বড় করা যায়। বোকোডস নামটি বোকেহ [ডিফোকাসের জন্য একটি ফটোগ্রাফি শব্দ] এবং বারকোড [বারকোড] A এর সংমিশ্রণ। দুটি শব্দের সংমিশ্রণ। কিছু বোকোড ট্যাগ পুনরায় লেখা যেতে পারে,যে বোকোডগুলি পুনরায় লেখা যায় তাদের Bokodes বলা হয়।

বারকোডের তুলনায় বোকোডের কিছু সুবিধা এবং অসুবিধা রয়েছে৷ বোকোডের সুবিধা হল যে তারা আরও ডেটা সঞ্চয় করতে পারে, বিভিন্ন কোণ এবং দূরত্ব থেকে পড়া যায় এবং অগমেন্টেড রিয়েলিটি, মেশিন ভিশন এবং কাছাকাছি ক্ষেত্রের জন্য ব্যবহার করা যেতে পারে৷ যোগাযোগ এবং অন্যান্য ক্ষেত্র। বোকোডসের অসুবিধা হল বোকোড পড়ার জন্য একটি এলইডি লাইট এবং একটি লেন্সের প্রয়োজন হয়, তাই খরচ বেশি হয় এবং এটি বেশি শক্তি খরচ করে। বোকোডস লেবেলের উৎপাদন খরচও বারকোড লেবেলের তুলনায় বেশি।

QR-Code আসলে এক ধরনের বারকোড। একে দ্বি-মাত্রিক বারকোডও বলা হয়। এগুলি উভয়ই ডেটা সংরক্ষণের একটি উপায়, তবে তাদের কিছু পার্থক্য, সুবিধা এবং অসুবিধা রয়েছে। QR-Code সংরক্ষণ করতে পারে টেক্সট, ছবি, ভিডিও ইত্যাদি সহ আরও ডেটা, যখন বারকোড শুধুমাত্র সংখ্যা বা অক্ষর সঞ্চয় করতে পারে। QR-Code যেকোন কোণ থেকে স্ক্যান করা যেতে পারে, বারকোড শুধুমাত্র একটি নির্দিষ্ট দিক থেকে স্ক্যান করা যেতে পারে। QR-Code একটি ত্রুটি সংশোধন রয়েছে ফাংশন, এমনকি এটি আংশিকভাবে ক্ষতিগ্রস্ত হলেও এটি সনাক্ত করা যেতে পারে, যখন বারকোডগুলি ক্ষতির জন্য বেশি সংবেদনশীল। QR-Code যোগাযোগহীন অর্থপ্রদান, ভাগ করে নেওয়া, সনাক্তকরণ এবং অন্যান্য পরিস্থিতিগুলির জন্য আরও উপযুক্ত, যখন বারকোডগুলি পরিচালনা এবং ট্র্যাকিংয়ের জন্য আরও উপযুক্ত পণ্য।

তাত্ত্বিকভাবে, QR-Code এক-মাত্রিক বারকোডের সমস্ত ফাংশন প্রতিস্থাপন করতে পারে। যাইহোক, অনেক অ্যাপ্লিকেশনে প্রচুর পরিমাণে ডেটা সঞ্চয় করার জন্য বারকোড লেবেলের প্রয়োজন হয় না। উদাহরণস্বরূপ, খুচরা পণ্যগুলির জন্য EAN বারকোড লেবেলগুলিকে শুধুমাত্র সঞ্চয় করতে হবে 8 থেকে 13 শুধুমাত্র একটি সংখ্যা, তাই QR-Code ব্যবহার করার প্রয়োজন নেই৷ QR-Code মুদ্রণ খরচও এক-মাত্রিক বারকোডের তুলনায় সামান্য বেশি, তাই QR-Code সম্পূর্ণরূপে এক-মাত্রিক বারকোডগুলিকে প্রতিস্থাপন করবে না৷

EAN, UCC, এবং GS1 সংস্থাগুলি কী কী?

EAN, UCC এবং GS1 হল সমস্ত পণ্য কোডিং সংস্থা।

EAN হল ইউরোপীয় কমোডিটি নম্বরিং অ্যাসোসিয়েশন, UCC হল ইউনাইটেড স্টেটস ইউনিফর্ম কোড কমিটি, GS1 হল গ্লোবাল কমোডিটি কোডিং অর্গানাইজেশন, এবং EAN এবং UCC একীভূত হওয়ার পরে নতুন নাম৷

ইএএন এবং ইউসিসি উভয়ই পণ্য, পরিষেবা, সম্পদ এবং অবস্থানগুলি সনাক্ত করতে সংখ্যাসূচক কোডগুলি ব্যবহার করার জন্য মানগুলির একটি সেট তৈরি করেছে৷ ব্যবসায়িক প্রক্রিয়াগুলির জন্য প্রয়োজনীয় ইলেকট্রনিক পড়ার সুবিধার্থে এই কোডগুলিকে বারকোড প্রতীক দ্বারা উপস্থাপন করা যেতে পারে৷

GS1-128 বারকোড হল UCC/EAN-128 বারকোডের নতুন নাম। এটি কোড-128 অক্ষর সেটের একটি উপসেট এবং GS1-এর আন্তর্জাতিক মান মেনে চলে।

UPC এবং EAN উভয়ই GS1 সিস্টেমে পণ্য কোড। UPC প্রধানত মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় ব্যবহৃত হয়, এবং EAN প্রধানত অন্যান্য দেশ এবং অঞ্চলে ব্যবহৃত হয়, তবে সেগুলি একে অপরের সাথে রূপান্তরিত হতে পারে।

বারকোডের ভবিষ্যৎ বিকাশ

বারকোডের ক্ষমতা এবং তথ্যের ঘনত্ব বাড়ান, তাদের আরও ডেটা সঞ্চয় করতে সক্ষম করে, যেমন ছবি, শব্দ, ভিডিও ইত্যাদি।

বারকোডের ক্ষমতা এবং তথ্যের ঘনত্ব একটি বারকোড সংরক্ষণ করতে পারে এমন ডেটার পরিমাণ এবং প্রতি ইউনিট এলাকায় ডেটার পরিমাণকে নির্দেশ করে। বিভিন্ন ধরনের বারকোডের বিভিন্ন ক্ষমতা এবং তথ্য ঘনত্ব থাকে। সাধারণভাবে বলতে গেলে, এর ক্ষমতা দ্বি-মাত্রিক বারকোড এবং তথ্যের ঘনত্ব এক-মাত্রিক বারকোডের চেয়ে বেশি।

বর্তমানে, ইতিমধ্যেই কিছু নতুন বারকোড প্রযুক্তি রয়েছে, যেমন রঙের বারকোড, অদৃশ্য বারকোড, ত্রিমাত্রিক বারকোড, ইত্যাদি। তারা সকলেই বারকোডের ক্ষমতা এবং তথ্যের ঘনত্ব বাড়ানোর চেষ্টা করে, কিন্তু তারা কিছু প্রযুক্তিগত সমস্যারও সম্মুখীন হয় এবং অ্যাপ্লিকেশন চ্যালেঞ্জ। অতএব, বারকোডের ক্ষমতা এবং তথ্যের ঘনত্ব উন্নত করার জন্য এখনও জায়গা এবং সম্ভাবনা রয়েছে, তবে এর জন্য ক্রমাগত উদ্ভাবন এবং অপ্টিমাইজেশন প্রয়োজন।

বারকোডের নিরাপত্তা এবং জাল-বিরোধিতা বাড়ান, এনক্রিপশন, ডিজিটাল স্বাক্ষর, ওয়াটারমার্ক এবং অন্যান্য প্রযুক্তি ব্যবহার করে বারকোডগুলিকে জাল বা টেম্পার করা থেকে রোধ করুন। বিশেষ করে, বিভিন্ন উপায় রয়েছে:

এনক্রিপশন: বারকোডে ডেটা এনক্রিপ্ট করুন যাতে এটি শুধুমাত্র অনুমোদিত সরঞ্জাম বা কর্মীদের দ্বারা ডেটা ফাঁস বা ক্ষতিকারক পরিবর্তন রোধ করতে ডিক্রিপ্ট করা যায়।

ডিজিটাল স্বাক্ষর: বারকোডের উত্স এবং অখণ্ডতা যাচাই করতে বারকোডে একটি ডিজিটাল স্বাক্ষর যোগ করুন এবং বারকোডটিকে জাল বা টেম্পার করা থেকে আটকান।

ওয়াটারমার্ক: বারকোডের মালিক বা ব্যবহারকারীকে শনাক্ত করতে এবং বারকোড চুরি বা অনুলিপি হওয়া থেকে আটকাতে বারকোডে একটি ওয়াটারমার্ক এমবেড করা হয়।

এই প্রযুক্তিগুলি বারকোডগুলির নিরাপত্তা এবং নকল-বিরোধী উন্নতি করতে পারে, কিন্তু তারা বারকোডগুলির জটিলতা এবং খরচও বাড়িয়ে তুলবে, তাই সেগুলিকে বিভিন্ন অ্যাপ্লিকেশন পরিস্থিতি এবং প্রয়োজন অনুসারে নির্বাচন এবং ডিজাইন করতে হবে।

ইনভেন্টরি ম্যানেজমেন্টে বারকোডের প্রয়োগ

পণ্যের রসিদ: প্রাপ্ত পণ্যের বারকোড স্ক্যান করে, পণ্যের পরিমাণ, ধরন এবং গুণমান দ্রুত এবং সঠিকভাবে রেকর্ড করা যায় এবং ক্রয় আদেশের সাথে মিলিত হতে পারে।

শিপিং: বহির্গামী পণ্যের বারকোড স্ক্যান করে, পণ্যের পরিমাণ, গন্তব্য এবং স্থিতি দ্রুত এবং নির্ভুলভাবে রেকর্ড করা যায় এবং বিক্রয় আদেশের সাথে মিলে যায়।

মুভিং গুদাম: পণ্য এবং গুদামের অবস্থানগুলিতে বারকোডগুলি স্ক্যান করার মাধ্যমে, পণ্যের চলাচল এবং সঞ্চয়স্থান দ্রুত এবং সঠিকভাবে রেকর্ড করা যেতে পারে এবং ইনভেন্টরি তথ্য আপডেট করা যেতে পারে।

ইনভেন্টরি: গুদামে পণ্যের বারকোডগুলি স্ক্যান করে, আপনি দ্রুত এবং সঠিকভাবে পণ্যের প্রকৃত পরিমাণ এবং সিস্টেমের পরিমাণ পরীক্ষা করতে পারেন এবং অসঙ্গতিগুলি খুঁজে পেতে এবং সমাধান করতে পারেন।

ইকুইপমেন্ট ম্যানেজমেন্ট: সরঞ্জাম বা টুলের বারকোড স্ক্যান করে, আপনি দ্রুত এবং সঠিকভাবে সরঞ্জাম বা টুলের ব্যবহার, মেরামত এবং ফেরত রেকর্ড করতে পারেন এবং ক্ষতি বা ক্ষতি প্রতিরোধ করতে পারেন।

লজিস্টিক ম্যানেজমেন্টে বারকোডের প্রয়োগ

শিপিং বিল বা চালানে বারকোড স্ক্যান করে পণ্যের চালান, বিতরণ এবং বিতরণ ট্র্যাক করা যেতে পারে।

লজিস্টিক ম্যানেজমেন্ট এবং ইনভেন্টরি ম্যানেজমেন্টে বারকোডের একটি দুর্দান্ত প্রভাব রয়েছে। এটি একটি কার্যকরী শনাক্তকরণ টুল যা পণ্যগুলিকে ট্র্যাক করতে এবং ত্রুটিগুলি ব্যাপকভাবে কমাতে সাহায্য করতে পারে।

বারকোডিং গতি, নমনীয়তা, নির্ভুলতা, স্বচ্ছতা এবং লজিস্টিক প্রক্রিয়াগুলিতে খরচ-কার্যকারিতা বাড়াতে পারে।

বারকোড প্রযুক্তি লজিস্টিক শিল্পে ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছে, বিশেষ করে সুপারমার্কেটে পণ্য বিক্রিতে।

উৎপাদন ব্যবস্থাপনায় বারকোডের প্রয়োগ

ওয়ার্ক অর্ডার বা ব্যাচ নম্বরে বারকোড স্ক্যান করে উৎপাদনের অগ্রগতি, গুণমান এবং দক্ষতা পর্যবেক্ষণ করা যেতে পারে।

বারকোড সিস্টেম হল একটি স্বয়ংক্রিয় টুল যা নির্মাতাদের আরও কার্যকরভাবে ইনভেন্টরি ট্র্যাক করতে, উৎপাদন দক্ষতা উন্নত করতে এবং মানুষের ত্রুটি কমাতে সাহায্য করতে পারে।

ফ্যাক্টরি উৎপাদনের সময় সম্পদ, উপকরণ এবং যন্ত্রাংশ এবং ইনস্টলেশন ট্র্যাক করতে বারকোড ব্যবহার করা যেতে পারে।

বারকোড সিস্টেম রিয়েল টাইমে উত্পাদন, অর্ডার পূরণ এবং বিতরণ প্রক্রিয়াগুলিকে নিরীক্ষণ করতে পারে, অর্ডার এবং চালানের নির্ভুলতা উন্নত করতে পারে এবং ইনভেন্টরি এবং শ্রম খরচ কমাতে পারে।

বারকোড কি অন্য প্রযুক্তি দ্বারা প্রতিস্থাপিত হবে?

বারকোডিংয়ের ভবিষ্যৎ নিয়ে ভিন্ন ভিন্ন মতামত রয়েছে।

কিছু লোক বিশ্বাস করে যে RFID এবং NFC-এর মতো আরও উন্নত প্রযুক্তির আবির্ভাবের কারণে বারকোডগুলি অন্যান্য প্রযুক্তির দ্বারা প্রতিস্থাপিত হবে৷ কিছু লোক বিশ্বাস করে যে বারকোডগুলি এখনও তাদের সুবিধার কারণে যেমন কম খরচে এবং সহজে ব্যবহার করা যায়৷ ব্যবহার.

বারকোড সম্পূর্ণরূপে অন্যান্য প্রযুক্তি দ্বারা প্রতিস্থাপিত হবে না কারণ এর নিজস্ব অনন্য সুবিধা রয়েছে।

বারকোডের ভবিষ্যত অনেক কারণের উপর নির্ভর করে, যেমন খরচ, দক্ষতা, নিরাপত্তা, সামঞ্জস্য, ইত্যাদি। এটি একটি ইতিহাস সহ একটি প্রযুক্তি, এবং এটির অনেক ক্ষেত্রে অ্যাপ্লিকেশন রয়েছে, যেমন খুচরা, লজিস্টিক, চিকিৎসা , ইত্যাদি। বারকোডগুলিও অন্যান্য প্রযুক্তির সাথে বিকশিত এবং উদ্ভাবন করতে পারে।

উদাহরণস্বরূপ: RFID-এর অনেক সুবিধা রয়েছে। এটির উচ্চ নিরাপত্তা রয়েছে, আরও ডেটা সঞ্চয় করা যায়, অনেক দূর থেকে পড়া যায়, ডেটা আপডেট ও পরিবর্তন করা যায় এবং ক্ষতি ও টেম্পারিং প্রতিরোধ করা যায়।

কিন্তু RFID বারকোডগুলি প্রতিস্থাপন করতে পারে না কারণ বারকোডগুলি সস্তা এবং ভাল সামঞ্জস্যপূর্ণ।

RFID-এর অসুবিধাগুলি হল এর উচ্চ খরচ, বিশেষ সরঞ্জাম এবং সফ্টওয়্যারের প্রয়োজন, ধাতু বা তরল থেকে হস্তক্ষেপের সম্ভাবনা, এবং গোপনীয়তা এবং নিরাপত্তা সংক্রান্ত সমস্যাগুলির সম্ভাবনা৷ বারকোডগুলির অসুবিধাগুলি হল সীমিত পরিমাণ ডেটা এবং কাছাকাছি পরিসরে স্ক্যান করার প্রয়োজন। ডেটা পরিবর্তন করা যায় না এবং সহজেই ধ্বংস বা অনুকরণ করা যায়।

যদিও বারকোড RFID এর মতো নিরাপদ নয়, তবে সব অ্যাপ্লিকেশনের উচ্চতর নিরাপত্তার প্রয়োজন হয় না। অতএব, আমরা উচ্চ নিরাপত্তা প্রয়োজনীয়তা সহ অ্যাপ্লিকেশনগুলিতে আরএফআইডি ব্যবহার করতে পারি এবং কম সুরক্ষা প্রয়োজনীয়তাগুলির অ্যাপ্লিকেশনগুলিতে বারকোড ব্যবহার করতে পারি৷ কারণ বারকোডের খরচ RFID থেকে অনেক কম।

সুতরাং, RFID এবং বারকোডের নিজস্ব প্রযোজ্য পরিস্থিতি রয়েছে এবং সাধারণীকরণ করা যায় না।

কিছু সাধারণ বারকোড অ্যাপ্লিকেশন এলাকা

টিকিট যাচাই: সিনেমা, অনুষ্ঠানের স্থান, ভ্রমণের টিকিট এবং আরও অনেক কিছু টিকিট এবং ভর্তি প্রক্রিয়া যাচাই করতে বারকোড স্ক্যানার ব্যবহার করে।

খাদ্য ট্র্যাকিং: কিছু অ্যাপ আপনাকে বারকোডের মাধ্যমে আপনি যে খাবার খাচ্ছেন তা ট্র্যাক করতে দেয়।

ইনভেন্টরি ম্যানেজমেন্ট: খুচরা দোকানে এবং অন্যান্য জায়গায় যেখানে ইনভেন্টরি ট্র্যাক করা প্রয়োজন, বারকোড আইটেমগুলির পরিমাণ এবং অবস্থান রেকর্ড করতে সাহায্য করে।

সুবিধাজনক চেকআউট: সুপারমার্কেট, দোকান এবং রেস্তোরাঁয়, বারকোড দ্রুত মূল্য এবং পণ্যের মোট হিসাব করতে পারে।

গেমস: কিছু গেম ইন্টারেক্টিভ বা সৃজনশীল উপাদান হিসাবে বারকোড ব্যবহার করে, যেমন অক্ষর বা আইটেম তৈরি করতে বিভিন্ন বারকোড স্ক্যান করা।

বারকোড অ্যাপ্লিকেশন উদাহরণ

খাবার ট্র্যাকিং এর জন্য বারকোড অ্যাপস: এমন অ্যাপ যা খাবারের লেবেলে বারকোড স্ক্যান করে আপনার খাওয়া খাবারের পুষ্টি উপাদান, ক্যালোরি, প্রোটিন এবং অন্যান্য তথ্য রেকর্ড করে। এই অ্যাপগুলি আপনাকে আপনার খাওয়ার অভ্যাস রেকর্ড করতে সাহায্য করতে পারে, পরিচালনা করে আপনার স্বাস্থ্য লক্ষ্য, বা আপনার খাদ্য কোথা থেকে আসে তা বুঝতে পারেন।

পরিবহন এবং লজিস্টিকস: অর্ডার এবং বিতরণ কোড, পণ্য গুদাম ব্যবস্থাপনা, লজিস্টিক কন্ট্রোল সিস্টেম, আন্তর্জাতিক বিমান চলাচল ব্যবস্থায় টিকিট সিকোয়েন্স নম্বরের জন্য ব্যবহৃত হয়। বারকোডগুলি লজিস্টিক এবং পরিবহন শিল্পে অর্ডার এবং বিতরণে ব্যবহৃত হয়। তারা হতে পারে লাইন শিপিং কন্টেইনার কোড স্ট্রিং করতে ব্যবহৃত হয় (SSCCs) সরবরাহ শৃঙ্খলে কন্টেইনার এবং প্যালেটগুলি সনাক্ত করতে এবং ট্র্যাক করতে এনকোড করা হয়। তারা অন্যান্য তথ্যও এনকোড করতে পারে যেমন তারিখের আগে সেরা এবং লট নম্বর।

অভ্যন্তরীণ সাপ্লাই চেইন: এন্টারপ্রাইজের অভ্যন্তরীণ ব্যবস্থাপনা, উৎপাদন প্রক্রিয়া, লজিস্টিক কন্ট্রোল সিস্টেম, অর্ডারিং এবং ডিস্ট্রিবিউশন কোড। বারকোড বিভিন্ন তথ্য সংরক্ষণ করতে পারে, যেমন আইটেম নম্বর, ব্যাচ, পরিমাণ, ওজন, তারিখ ইত্যাদি। কোম্পানির অভ্যন্তরীণ সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের দক্ষতা এবং নির্ভুলতা উন্নত করতে তথ্য ট্র্যাকিং, বাছাই, তালিকা, মান নিয়ন্ত্রণ ইত্যাদির জন্য ব্যবহার করা যেতে পারে।

লজিস্টিক ট্র্যাকিং: বারকোডগুলি লজিস্টিক ট্র্যাকিংয়ে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। এটি পণ্য, অর্ডার, মূল্য, ইনভেন্টরি এবং অন্যান্য তথ্য সনাক্ত করতে ব্যবহার করা যেতে পারে। প্যাকেজিং বা শিপিং বাক্সে বারকোড লাগিয়ে, গুদাম এন্ট্রি অর্জন করা সম্ভব এবং প্রস্থান। লজিস্টিক ম্যানেজমেন্টের নির্ভুলতা এবং দক্ষতা উন্নত করতে বিতরণ, জায় এবং অন্যান্য লজিস্টিক তথ্যের স্বয়ংক্রিয় সনাক্তকরণ এবং রেকর্ডিং।

উৎপাদন লাইন প্রক্রিয়া: বারকোডগুলি উত্পাদন দক্ষতা এবং গুণমান উন্নত করার জন্য কারখানার উত্পাদন লাইন প্রক্রিয়া পরিচালনার জন্য ব্যবহার করা যেতে পারে। বারকোডগুলি উত্পাদন প্রক্রিয়া চলাকালীন সনাক্তকরণের সুবিধার্থে পণ্যের নম্বর, ব্যাচ, স্পেসিফিকেশন, পরিমাণ, তারিখ এবং অন্যান্য তথ্য সনাক্ত করতে পারে। পরিদর্শন, পরিসংখ্যান এবং অন্যান্য ক্রিয়াকলাপ। বারকোডগুলি স্বয়ংক্রিয়ভাবে ডেটা সংগ্রহ এবং সংক্রমণ অর্জনের জন্য অন্যান্য সিস্টেম যেমন ERP, MES, WMS ইত্যাদির সাথে একত্রিত হতে পারে।

সর্বাধিক ব্যবহৃত বারকোড প্রকার

EAN-13 কোড: প্রোডাক্ট বারকোড, সার্বজনীন, 0-9 সংখ্যা সমর্থন করে, দৈর্ঘ্যে 13 সংখ্যা, খাঁজকাটা।

UPC-A কোড: পণ্যের বারকোড, প্রধানত মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় ব্যবহৃত, 0-9 সংখ্যা সমর্থন করে, দৈর্ঘ্যে 12 সংখ্যা, এবং খাঁজ রয়েছে।

কোড-128 কোড: ইউনিভার্সাল বারকোড, সংখ্যা, অক্ষর এবং চিহ্ন সমর্থন করে, পরিবর্তনশীল দৈর্ঘ্য, কোন খাঁজ নেই।

QR-কোড: দ্বি-মাত্রিক বারকোড, একাধিক অক্ষর সেট এবং এনকোডিং ফর্ম্যাট, পরিবর্তনশীল দৈর্ঘ্য এবং অবস্থান চিহ্নগুলিকে সমর্থন করে।

কেন অনেক ধরনের বারকোড আছে?

অনেক ধরনের বারকোড আছে কারণ তাদের বিভিন্ন ব্যবহার এবং বৈশিষ্ট্য রয়েছে।

উদাহরণস্বরূপ, একটি UPC [ইউনিভার্সাল প্রোডাক্ট কোড] হল একটি বারকোড যা খুচরা পণ্যের লেবেল করার জন্য ব্যবহৃত হয় এবং এটি মার্কিন যুক্তরাষ্ট্রে বিক্রি হওয়া প্রায় প্রতিটি আইটেম এবং মুদি দোকানে পাওয়া যায়।

CODE 39 হল একটি বারকোড যা নম্বর, অক্ষর এবং কিছু বিশেষ অক্ষর এনকোড করতে পারে। এটি সাধারণত উত্পাদন, সামরিক এবং চিকিৎসা ক্ষেত্রে ব্যবহৃত হয়।

ITF [ইন্টারলিভড টু-ফাইভ কোড] হল একটি বারকোড যা শুধুমাত্র একটি জোড় সংখ্যার সংখ্যাকে এনকোড করতে পারে। এটি সাধারণত লজিস্টিক এবং পরিবহন ক্ষেত্রে ব্যবহৃত হয়।

NW-7 [কডাবার নামেও পরিচিত] হল একটি বারকোড যা নম্বর এবং চারটি শুরু/শেষ অক্ষর এনকোড করতে পারে। এটি সাধারণত লাইব্রেরি, এক্সপ্রেস ডেলিভারি এবং ব্যাঙ্কগুলিতে ব্যবহৃত হয়।

Code-128 হল একটি বারকোড যা সমস্ত 128 ASCII অক্ষর এনকোড করতে পারে৷ এটি সাধারণত প্যাকেজ ট্র্যাকিং, ই-কমার্স এবং গুদাম ব্যবস্থাপনার মতো ক্ষেত্রে ব্যবহৃত হয়৷

বারকোডের ঐতিহাসিক উত্স কী?

1966 সালে, ন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ ফুড চেইনস (NAFC) পণ্য শনাক্তকরণ মান হিসাবে বার কোড গ্রহণ করে।

1970 সালে, IBM ইউনিভার্সাল প্রোডাক্ট কোড (UPC), যা আজও ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

1974 সালে, একটি UPC বারকোড সহ প্রথম পণ্য: ওহিও সুপারমার্কেটে রিগলির গামের একটি প্যাক স্ক্যান করা হয়েছিল।

1981 সালে, ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর স্ট্যান্ডার্ডাইজেশন (ISO) কোড39কে প্রথম আলফানিউমেরিক বারকোড স্ট্যান্ডার্ড হিসেবে অনুমোদন করে।

1994 সালে, জাপানের ডেনসো ওয়েভ কোম্পানি QR-কোড উদ্ভাবন করেছে, একটি দ্বি-মাত্রিক বারকোড যা আরও তথ্য সঞ্চয় করতে পারে।

কোড-128 বারকোড সম্পর্কে

Code-128 বারকোডটি 1981 সালে COMPUTER IDENTICS দ্বারা বিকশিত হয়েছিল। এটি একটি পরিবর্তনশীল-দৈর্ঘ্য, ক্রমাগত আলফানিউমেরিক বারকোড।

Code-128 বারকোড একটি ফাঁকা এলাকা, একটি সূচনা চিহ্ন, একটি ডেটা এলাকা, একটি চেক অক্ষর এবং একটি টার্মিনেটর নিয়ে গঠিত৷ এতে তিনটি উপসেট রয়েছে, যথা A, B এবং C, যা বিভিন্ন অক্ষর সেটকে উপস্থাপন করতে পারে৷ এটি প্রারম্ভিক অক্ষর, কোড সেট অক্ষর এবং রূপান্তর অক্ষর নির্বাচনের মাধ্যমে বহু-স্তরের এনকোডিং অর্জন করতেও ব্যবহার করা যেতে পারে।

এটি সংখ্যা, অক্ষর, চিহ্ন এবং নিয়ন্ত্রণ অক্ষর সহ সমস্ত 128টি ASCII অক্ষর এনকোড করতে পারে, তাই এটি কম্পিউটার কীবোর্ডের সমস্ত অক্ষরকে উপস্থাপন করতে পারে।

এটি মাল্টি-লেভেল এনকোডিংয়ের মাধ্যমে উচ্চ-ঘনত্ব এবং দক্ষ ডেটা উপস্থাপনা অর্জন করতে পারে, এবং যেকোনো ব্যবস্থাপনা সিস্টেমে স্বয়ংক্রিয় সনাক্তকরণের জন্য ব্যবহার করা যেতে পারে।

এটি EAN/UCC সিস্টেমের সাথে সামঞ্জস্যপূর্ণ এবং পণ্যের স্টোরেজ এবং পরিবহন ইউনিট বা লজিস্টিক ইউনিটের তথ্য উপস্থাপন করতে ব্যবহৃত হয়। এই ক্ষেত্রে, এটিকে GS1-128 বলা হয়।

Code-128 বারকোড স্ট্যান্ডার্ড কম্পিউটার আইডেন্টিক্স কর্পোরেশন [USA] দ্বারা 1981 সালে তৈরি করা হয়েছিল। এটি সমস্ত 128 ASCII কোড অক্ষর উপস্থাপন করতে পারে এবং কম্পিউটারে সুবিধাজনক প্রয়োগের জন্য উপযুক্ত। এই মান প্রণয়নের উদ্দেশ্য হল বারকোড উন্নত করা। এনকোডিং দক্ষতা এবং নির্ভরযোগ্যতা।

Code128 হল একটি উচ্চ-ঘনত্বের বারকোড। এটি অক্ষর সেটের তিনটি সংস্করণ ব্যবহার করে [A, B, C] এবং বিভিন্ন ডেটা টাইপ এবং দৈর্ঘ্য অনুযায়ী প্রারম্ভিক অক্ষর, কোড সেট অক্ষর এবং রূপান্তর অক্ষর নির্বাচন করে , সবচেয়ে উপযুক্ত এনকোডিং পদ্ধতি বেছে নিন। এটি বারকোডের দৈর্ঘ্য কমাতে পারে এবং এনকোডিং দক্ষতা উন্নত করতে পারে। উপরন্তু, Code128 চেক অক্ষর এবং টার্মিনেটরও ব্যবহার করে, যা বারকোডের নির্ভরযোগ্যতা বাড়াতে পারে এবং ভুল পড়া বা মিস রিডিং প্রতিরোধ করতে পারে।

কোড-128 বারকোড ব্যাপকভাবে উদ্যোগের অভ্যন্তরীণ ব্যবস্থাপনা, উৎপাদন প্রক্রিয়া এবং লজিস্টিক নিয়ন্ত্রণ ব্যবস্থায় ব্যবহৃত হয়। এটির অনেকগুলি প্রয়োগের পরিস্থিতি রয়েছে, প্রধানত পরিবহন, লজিস্টিক, পোশাক, খাদ্য, ফার্মাসিউটিক্যালস এবং চিকিৎসার মতো শিল্পে সরঞ্জাম।

QR-Code সম্পর্কে

QR-Codeটি 1994 সালে জাপানি কোম্পানি ডেনসো ওয়েভের মাসাহিরো হারাদার নেতৃত্বে একটি দল উদ্ভাবন করেছিল, যা মূলত অটোমোবাইল যন্ত্রাংশ চিহ্নিত করতে ব্যবহৃত বারকোডের উপর ভিত্তি করে। এটি একটি দ্বি-মাত্রিক ম্যাট্রিক্স বারকোড যা একাধিক অর্জন করতে পারে। ব্যবহারসমূহ.

এক-মাত্রিক বারকোডের তুলনায় QR-Codeের নিম্নলিখিত সুবিধা রয়েছে:

QR-Code আরও তথ্য সঞ্চয় করতে পারে কারণ এটি এক-মাত্রিক রেখার পরিবর্তে একটি দ্বি-মাত্রিক বর্গ ম্যাট্রিক্স ব্যবহার করে। এক-মাত্রিক বারকোড সাধারণত কয়েক ডজন অক্ষর সংরক্ষণ করতে পারে, যখন QR-Code হাজার হাজার অক্ষর সংরক্ষণ করতে পারে

QR-Code সংখ্যা, অক্ষর, বাইনারি, চাইনিজ অক্ষর ইত্যাদির মতো আরও ডেটা প্রকারের প্রতিনিধিত্ব করতে পারে। এক-মাত্রিক বারকোড সাধারণত শুধুমাত্র সংখ্যা বা অক্ষর উপস্থাপন করতে পারে।

QR-Code স্ক্যান করা যায় এবং দ্রুত স্বীকৃত হতে পারে কারণ এতে চারটি অবস্থানের চিহ্ন রয়েছে এবং যেকোন কোণ থেকে স্ক্যান করা যেতে পারে। এক-মাত্রিক বারকোড সাধারণত একটি নির্দিষ্ট দিক থেকে স্ক্যান করা প্রয়োজন।

QR-Code ক্ষতি এবং হস্তক্ষেপের জন্য বেশি প্রতিরোধী কারণ এতে ত্রুটি সংশোধনের ক্ষমতা রয়েছে যা আংশিকভাবে হারিয়ে যাওয়া বা অস্পষ্ট ডেটা পুনরুদ্ধার করতে পারে। এক-মাত্রিক বারকোডের সাধারণত এই ধরনের ক্ষমতা থাকে না।

দ্বি-মাত্রিক বারকোড এবং এক-মাত্রিক বারকোডের মধ্যে পার্থক্য মূলত এনকোডিং পদ্ধতি এবং তথ্য ক্ষমতার মধ্যে রয়েছে। দ্বি-মাত্রিক বারকোডগুলি একটি দ্বি-মাত্রিক বর্গাকার ম্যাট্রিক্স ব্যবহার করে, যা আরও তথ্য সঞ্চয় করতে পারে এবং আরও ডেটা প্রকারের প্রতিনিধিত্ব করতে পারে এক-মাত্রিক বারকোড এক-মাত্রিক লাইন ব্যবহার করে, শুধুমাত্র অল্প পরিমাণে তথ্য সঞ্চয় করতে পারে এবং শুধুমাত্র সংখ্যা বা অক্ষর উপস্থাপন করতে পারে। দ্বি-মাত্রিক বারকোড এবং এক-মাত্রিক বারকোডের মধ্যে অন্যান্য পার্থক্য রয়েছে, যেমন স্ক্যানিং গতি, ত্রুটি সংশোধন ক্ষমতা, সামঞ্জস্য, ইত্যাদি

QR-Code একমাত্র দ্বি-মাত্রিক বারকোড নয়। নীতি অনুসারে, দ্বি-মাত্রিক বারকোডগুলিকে দুটি বিভাগে ভাগ করা যায়: ম্যাট্রিক্স এবং স্ট্যাকড। সাধারণ দ্বি-মাত্রিক বারকোডের ধরনগুলি হল: ডেটা ম্যাট্রিক্স, ম্যাক্সিকোড , Aztec, QR -Code, PDF417, Vericode, Ultracode, Code 49, Code 16K, ইত্যাদি, তাদের বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন অ্যাপ্লিকেশন রয়েছে।

এক-মাত্রিক বারকোডের ভিত্তিতে বিকশিত দ্বি-মাত্রিক বারকোডের এমন সুবিধা রয়েছে যেগুলির সাথে এক-মাত্রিক বারকোড তুলনা করতে পারে না৷ একটি পোর্টেবল ডেটা ফাইল হিসাবে, যদিও এটি এখনও শৈশবকালে রয়েছে ক্রমাগত উন্নতিশীল বাজার। অর্থনীতির দ্বারা চালিত এবং দ্রুত উন্নয়নশীল তথ্য প্রযুক্তি, 2D বারকোডের অনন্য বৈশিষ্ট্যগুলির সাথে মিলিত, বিভিন্ন দেশে 2D বারকোডের নতুন প্রযুক্তির চাহিদা দিন দিন বাড়ছে।

EAN-13 বারকোড সম্পর্কে

EAN-13 হল ইউরোপীয় আর্টিকেল নম্বরের সংক্ষিপ্ত রূপ, একটি বারকোড প্রোটোকল এবং সুপারমার্কেট এবং অন্যান্য খুচরা শিল্পে ব্যবহৃত স্ট্যান্ডার্ড।

EAN-13 মার্কিন যুক্তরাষ্ট্র দ্বারা প্রতিষ্ঠিত UPC-A স্ট্যান্ডার্ডের উপর ভিত্তি করে প্রতিষ্ঠিত হয়েছে। আন্তর্জাতিক চাহিদা মেটাতে EAN-13 বারকোডের UPC-A বারকোডের চেয়ে আরও একটি দেশ/অঞ্চল কোড রয়েছে অ্যাপ্লিকেশন। . UPC-A বারকোড হল একটি বারকোড প্রতীক যা দোকানে পণ্যগুলি ট্র্যাক করতে ব্যবহৃত হয়। এটি শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় ব্যবহৃত হয়। এটি 1973 সালে মার্কিন যুক্তরাষ্ট্র [ইউনিফর্ম কোড কাউন্সিল] দ্বারা তৈরি করা হয়েছিল এবং 1974 সাল থেকে ব্যবহার করা হচ্ছে এটি সুপারমার্কেটগুলিতে পণ্য নিষ্পত্তির জন্য ব্যবহৃত প্রথম বারকোড সিস্টেম ছিল।

EAN-13 একটি উপসর্গ কোড, প্রস্তুতকারকের শনাক্তকরণ কোড, পণ্য আইটেম কোড এবং চেক কোড, মোট 13টি সংখ্যা নিয়ে গঠিত। এর এনকোডিং অনন্যতার নীতি অনুসরণ করে এবং বিশ্বব্যাপী এটি পুনরাবৃত্তি না হয় তা নিশ্চিত করতে পারে।

EAN ইন্টারন্যাশনাল, যাকে EAN বলা হয়, একটি অলাভজনক আন্তর্জাতিক সংস্থা যা 1977 সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং এর সদর দফতর ব্রাসেলস, বেলজিয়ামে। এর উদ্দেশ্য হল বিশ্বব্যাপী একীভূত পণ্য প্রণয়ন এবং উন্নত করা বারকোড সিস্টেম মূল্য সংযোজন পরিষেবা প্রদান করে এন্টারপ্রাইজ সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট অপ্টিমাইজ করুন। এর সদস্য সংস্থাগুলি সারা বিশ্বে অবস্থিত।

EAN-13 বারকোডগুলি প্রধানত সুপারমার্কেট এবং অন্যান্য খুচরা শিল্পে ব্যবহৃত হয়।

 
 

কপিরাইট(C)  EasierSoft Ltd.  2005-2024

 

প্রযুক্তিগত সহায়তা

autobaup@aol.com    cs@easiersoft.com

 

 

D-U-N-S: 554420014